সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন [gtranslate]
Headline
Headline
পটিয়ায় গরু চোর চক্রের সক্রিয় ৪ সদস্য গ্রেফতার।। ৫টি গরু ও ১টি ছাগল উদ্ধার আমতলী পৌর নির্বাচনে বর্তমান ও সাবেক মেয়রের ভোট যুদ্ধে অনুপম হালদারের ..কেভ আর্ট ২০২৪…নবম তম একক সৃজনশীল ফটোগ্রাফি প্রদর্শনী শুভ সূচনা পটিয়ার কাশিয়াইশ ভান্ডারগাও প্রতিপক্ষের হামলায় আহত-৪: থানায় অভিযোগ রাণীনগর হাসপাতালে মতবিনিময় সভা অনুষ্ঠিত মান্দা উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে ঘোষণা দিলেন ডাঃ মাহফুজুর রহমান নয়ন যশোরে নামযজ্ঞা অনুষ্ঠানে প্রসাদ গ্রহণকে কেন্দ্র করে ৯ম শ্রেনির ছাএ নিহত;আহত-৩ নওগাঁর মান্দায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রায় ছয় বিঘা ফসলের জমি কেটে পুকুর খনন করা হচ্ছে গাজীপুরে ভাওয়াল আইডিয়াল পাবলিক স্কুলে বার্ষিক ক্রীড়া ও পুরুস্কার বিতরণ পুর্ব খিতাপচরে ভূমিদস্যুরা জাফর আহমদের পরিবার ওপর হামলা,রান্না ঘর ভাংচুর, থানায় অভিয়োগ দায়ের ১৫১ তম জন্মদিন পালিত হল, কলকাতা ট্রাম‌ ওয়েজেযর পটিয়ার বড়লিয়া হযরত আশকর শাহ্ (রহ.) ওরশ ও মিলাদ মাহফিল সম্পন্ন রামপালে মরিয়ম বেগম মেমোরিয়াল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার’র উদ্বোধন ঝিকরগাছা থানার দু’এএসআইসহ এক কনস্টেবলের বিদায় সংবর্ধনা যশোর থেকে যাত্রা শুরু করলো এশিয়ার প্রথম প্রি-ফ্যাব্রিকেটেড মডিউলার ডেটা সেন্টার ‘সাইফার’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনির হোসেনের স্মরণে কালীগঞ্জে আলোচনা ও দোয়া বরগুনা রিপোর্টার্স ইউনিটিতে সাংসদ গোলাম সরোয়ার টুকু’র শুভেচ্ছা বিনিময় ডাসার প্রেসক্লাবের ১৩ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা। নড়াইলে যুব সংঘ মৎস্য খামারে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ পটিয়ায় তিনদিন ব্যাপি বইমেলায় অংশ নিয়েছেন চক্রশালা স্কুলের শিক্ষক-শিক্ষার্থী
ডেঙ্গু নিধনে ছাদ বাগানিদের সতর্ক হতে বললেন স্থানীয় সরকার মন্ত্রী
/ ১২২ Time View
Update : বুধবার, ২৫ আগস্ট, ২০২১, ৭:০৬ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : মোঃ ইকবাল মোরশেদ:
মন্ত্রী বলেন আপনাদের ছাদের বাগান অথবা বাসা-বাড়ির ফুলের টব যেন এডিস মশার প্রজননস্থলে পরিণত না হয় সে জন্য নগরবাসীকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন মাননীয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

তিনি আজ স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সারাদেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি কর্পোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ, দপ্তর/সংস্থার কার্যক্রম পর্যালোচনার ১১তম আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে একথা জানান।

এসময়, ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে জাতীয় নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর একটু আগেই বৃষ্টি শুরু হয়েছে, পরিমাণও বেশি এবং থেমে থেমে বৃষ্টি হচ্ছে। যার কারণে যেখানে সেখানে পানি জমছে। আবার স্কুল-কলেজ-মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় নিয়মিত পরিষ্কার করতে না পারায় এসব স্থাপনায় মশার প্রজনন হচ্ছে।
ছাদ বাগান বা ফুলের টবে নিয়মিত পানি অপসারণ করতে না পারলে মশার কীটনাশক অথবা কেরোসিনের তেল ব্যবহার করার পরামর্শ দেন তিনি।

মন্ত্রী আরো বলেন, নিজের বাসা মশামুক্ত রাখার পরেও পাশের বাসার এডিস মশার কামড়ে কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত হবে অথবা মৃত্যুবরন করবে এটা মেনে নেয়া হবে না। প্রতিটি মৃত্যুই দুঃখজনক, একটি মৃত্যুকেও ছোট করে দেখার সুযোগ নেই।

এই জন্য আপনার বাসার বাহিরে কোন কাছরা পানি বা ময়লা সবসময় পরিস্কার রাকবেন এতে যেন ভুল না হয় যদি হয় এটি শাস্তিযোগ্য অপরাধ।
তাই নগরবাসীকে এব্যাপারে আরো বেশি সচেতন হওয়ার আহবান জানান তিনি।
ডেঙ্গু রোগে যাতে একটি মানুষও মৃত্যুবরণ না করে সেটা আমাদের সবারই কাম্য।
অনেক অভিজাত ও শিক্ষিত লোকের বাসায় মশার লার্ভা পাওয়া যাচ্ছে যা অত্যন্ত দুঃখজনক।

মন্ত্রী বলেন, এডিস মশা নিধনে যথাযথ পদ্ধতি অনুসরণ করে যে কোনো কোম্পানি কার্যকর কীটনাশক আমদানি করতে পারছে।আগে একটি মাত্র প্রতিষ্ঠান কীটনাশক আমদানি করতো উল্লেখ করে তিনি বলেন, সেই ধারা ভেঙ্গে দিয়ে এখন অনেক কোম্পানিকে কীটনাশক আমদানি করার সুযোগ করে দেয়া হয়েছে। এসব কীটনাশক সহজলভ্য করার জন্য বাজারে ওপেন করে দেয়া হচ্ছে।

এলাকা বিশেষে এডিস মশার প্রাদুর্ভাব লক্ষ্য করা যাচ্ছে জানিয়ে মো. তাজুল ইসলাম বলেন, সরকারি-বেসরকারি হাসপাতালে অথবা ক্লিনিকে ডেঙ্গু রোগী ভর্তি হওয়া মাত্রই মন্ত্রণালয় অথবা সিটি কর্পোরেশনকে জরুরি ভিত্তিতে জানানোর নির্দেশনা প্রদান করা হয়েছে। যাতে খবর পাওয়া মাত্রই সেই বাড়িসহ আশপাশে বিশেষ অভিযান চালানো সম্ভব হয়।

ঢাকা ক্যান্টমেন্ট বোর্ড, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশ রেলওয়ের অধিক্ষেত্রে মশার বংশ বিস্তার রোধে কার্যকর গ্রহণের নির্দেশনা দিয়ে বসে না থেকে নিয়মিত পর্যবেক্ষণ করতে বলেন। এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে মশা নিধন কার্যক্রম চলমান রয়েছে বলে আমাদের জানানো হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সংরক্ষিত এলাকায় মশার লার্ভা পাওয়া গেলে স্ব স্ব প্রতিষ্ঠানকে দায়-দায়িত্ব নিতে হবে।

মশকনিধন দপ্তর/অধিদপ্তরের পরিকল্পনা আছে কি না এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন মশকনিধন অধিদপ্তর নিয়ে সরকার এখন ভাবছে না। ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা, ফাইলেরিয়া, ম্যালেরিয়া, কালাজ্বরসহ বিভিন্ন কীটবাহিত সংক্রামক রোগের বিস্তার ও প্রতিরোধে ‘ভেক্টর ম্যানেজমেন্ট সেল’ বা রোগ সংক্রামক কীটপতঙ্গ ব্যবস্থাপনা সেল গঠন করার কাজ চলছে। এডিস মশা এবং ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে শুধু রাজধানী বা মহানগরী নয় দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষকে মশামুক্ত রাখতে ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্টের কাজ শুরু করেছি।

সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম (অনলাইন), দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর মেয়র মোঃ জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, গৃহায়ণ ও গণপূর্ত সচিব, স্বাস্থ্য সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি সমন্বয়ক, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, দপ্তর/সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Our Like Page
February 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
Messenger
Messenger