সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০৭:৪৯ অপরাহ্ন
Headline :
ভালুকায় আলমগীর হোসেন সোহেলের উদ্যোগে শেখ ফজলুল হক মনির জন্মদিনে দোয়া ও মিলাদ রাণীনগরে শেখ মনির ৮৫তম জন্মদিন পালিত মাদারীপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে স্বতন্ত্র প্রার্থী তাহমিনাকে তলব করেছে আদালত আমতলীতে ইজিপিপি’র অর্থায়নে পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম শুরু চৌদ্দগ্রামে এক দফা দাবি আদায়ের অবরোধ -অবরোধ সমর্থনে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠন সহ মিছিল অনুষ্ঠিত বরগুনার ২টি আসনে বাছাইয়ে ৫ জনের প্রার্থিতা বাতিল শ্রীপুরে জাপা থেকে আওয়ামী লীগের যোগদান আইনী সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন ঠাকুরগাঁও জেলার সভাপতি হকাই ও সাধারণ সম্পাদক মাহি। ঝিকরগাছায় পুলিশের সাথে বাটপারী করতে গিয়ে ধরা : মুচলেকায় মুক্তি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বুলবুল সম্পাদক নবীন নীতিমালা না মেনে গাজীপুরশাহীন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, প্রতিবাদে মানববন্ধন জামালপুরে ট্রেনের সাথে পুলিশের পিকাপভ্যানের সংঘর্ষ নিহত ১ ওয়ারিশান সনদ জালিয়াতি পটিয়ায় ছোট ভাইয়ের করা মামলায় বড় ভাই কারাগারে চৌদ্দগ্রামের ছুপুয়া আমির শার্ট ফ্যাক্টরিতে ভূমিকম্পের কারণে মূল গেট বন্ধ থাকায় তাড়াহুড়া করে বাহির হওয়ার সময় অনেক শ্রমিক আহত পটিয়ায় সাধন চক্রবর্তী স্বর্ণপদক মেধাবৃত্তি পরীক্ষা-২৩ ইং সম্পন্ন বরগুনায় ২০ লিটার চোলাই মদসহ আটক ২ নওগাঁর মন্দায় আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত শ্রীপুরে জাপা প্রার্থীর মনোনয়নপত্র জমা পটিয়া অলিম্পিক অল নাইট ফুটবল টুর্নামেন্টে ফাইনাল খেলায় ট্রাইবেকারে রয়েল ফাইটার্স কে পরাজিত করে পপুলার  স্পোটিং ক্লাব চ্যামপিয়ান  শ্রীপুর পৌর যুবলীগ নেতা শাকিল আহমেদ এর উদ্যোগে আনন্দ মিছিল গাজীপুর সদর প্রেসক্লাব নির্বাচনে সভাপতি আবু বকর সিদ্দিক সাধারণ সম্পাদক আলমগীর নির্বাচিত চৌদ্দগ্রাম বিদেশী মদসহ গ্রেফতার- ২ পটিয়ায় এপেক্স ক্লাব কর্তৃক ডাক্তার খোরশেদ আলম সংর্বধিত।মানুষের জন্য নিজেকে বিলিয়ে দিতে পারা বড়ই সৌভাগ্যের শ্রীপুরে বকেয়া বেতনের দাবীতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি আমতলীতে ষষ্ঠ শ্রেনীর মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক আত্মহত্যা পটিয়ায় নৌকা – লাঙ্গলসহ ১০ প্রার্থীর উৎসবমূখর পরিবেশে মনোনয়ন দাখিল  পটিয়ায় নৌকার সমর্থনে জাতীয় শ্রমিকলীগের সভা অনুষ্ঠিত পটিয়ার হাতেখড়ি শিশু বিদ্যানিকেতনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন সমাজ সেবক দিদারুল আলম নড়াইলে উৎসব মুখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এর মনোনয়ন পত্র জমা এক আসনে ১২ নেতা কে হবে জনতার প্রিয় নেতা
নিয়োগ বিজ্ঞপ্তি:

নুনে লুকিয়ে বিপদ

মোঃমহিউদ্দীন খাঁনঃ
কথায় আছে, নিজের চরিত্র নুনের মতো তৈরি করো। কারণ তার উপস্থিতি বোঝা না গেলেও, অনুপস্থিতি সমস্ত কিছুকে বিস্বাদ করে দেয়। মুশকিল হল, প্রবাদে যা বলা নেই— খাদ্যে নুন বেশি হয়ে গেলে কিন্তু সমূহ বিপদ। অর্থাৎ ভারসাম্য সব জায়গাতেই জরুরি।
খাবারকে মুখরোচক ও লোভনীয় করতে গিয়ে শরীরে বাসা বাঁধছে নানা রোগ, যা আমাদের অচিরেই মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। সৌজন্যে সেই নুন! বিভিন্ন খাবারের মাধ্যমে সেই বিষ মানব শরীরে প্রবেশ করছে। সঙ্গে দোসর হয়ে দাঁড়িয়েছে খাদ্যাভ্যাস নিয়ে চিরাচরিত কিছু ভুল ধারণা। শরীরে নুনের পরিমাণ কমে যাওয়াকে বলা হয় হাইপোন্যাট্রিমিয়া। রোগীর মধ্যে খিদে কমে যাওয়া, ঘুম ঘুম ভাব, ক্লান্তির মতো উপসর্গ দেখা যাবে। এমনকী রোগীর খিঁচুনি হয়ে তিনি অজ্ঞানও হয়ে যেতে পারেন। তাই বলে, নুনের অভাব হচ্ছে ভেবে পাতে বেশি করে নুন নিয়ে খেলে চলবে না। প্রশ্ন হল, নুন গ্রহণের সঠিক মাত্রা কত? জানলে অবাক হবেন, নিত্যদিন দুই গ্রামের বেশি নুন খাওয়াই উচিত নয়।
সমস্যা হল, কেউ কেউ আবার একটু বেশি নোনতা খাবার পছন্দ করেন। অথচ পৃথিবীর এমন অনেক জায়গা আছে, যেখানকার মানুষ নুন খায়ই না বা খুবই কম খায়। বাচ্চাদের ছোট থেকে কম নুন খাওয়ার অভ্যেস গড়া হয়। দেখা গিয়েছে, যাঁরা নুন কম খায়, তাঁদের মধ্যে রক্তচাপজনিত রোগ যেমন হাইপারটেনশন, স্ট্রোক, হার্ট অ্যাটাক, কার্ডিয়াক ফেলিওর ইত্যাদি কম হয়। নুনের মূল উপাদান হল সোডিয়াম ক্লোরাইড যা প্রাণধারণের জন্য অপরিহার্য। তবে, উপাদানটির মাত্রা অতিরিক্ত হলেই ঘনায় মারাত্মক বিপদ। তাই আলাদা করে নুন খাওয়ার প্রয়োজনীয়তা প্রায় নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, অতিরিক্ত লবণ খাওয়ার ফলে প্রতি বছর ৩০ লক্ষ মানুষ মারা যায়।
নুন খাওয়া সম্পর্কে মানুষের মধ্যে কিছু মিথ ও ভুল ধারণা রয়েছে। তার মধ্যে অন্যতম হল, ‘আমি তো কাঁচা নুন খাই না, কাঠ-খোলায় নেড়ে খাই’ বা ‘বিট নুন, সৈন্ধব লবণ খাই’ ইত্যাদি। এসব কথার কোনও অর্থ নেই।
মনে রাখতে হবে নুনের মূল উপাদান হল, সোডিয়াম ক্লোরাইড। তার থেকেই আসে লবণাক্ত স্বাদ। এই উপাদান শরীরে প্রয়োজনের অতিরিক্ত ঢোকা উচিত নয়। কাঠ-খোলায় নুন নেড়ে খেলে মোটেই সোডিয়াম ক্লোরাইডের মাত্রা কমে না। বড়জোর নুনের মধ্যে থাকা জলীয় উপাদান বাষ্পীভূত হয়ে নুন শুকনো হয়। আবার কাঁচা খাওয়া যাবে না বলে রান্নায় নুন বেশি দেওয়া যাবে এমন নয়। কারণ সেক্ষেত্রে রান্নার মাধ্যমে শরীরে মাত্রাতিরিক্ত সোডিয়াম ক্লোরাইড ঢুকবে।
অনেকে বিশ্বাস করেন, ঘাম বেরনোর পরে নুন বেশি খাওয়া উচিত। এও ভুল ধারণা। ঘাম হওয়ার পরে দরকার শুধু জলপানের।
মুশকিল হল, আজকাল মানুষ বাজারি নানা বিজ্ঞাপন দেখে বিভ্রান্ত হচ্ছেন। দোকানে এখন ‘লো সোডিয়াম সল্ট’ মেলে। সেই নুনে কম সোডিয়াম আছে বলে মানুষ সেই লবণ বেশি পরিমাণে খেয়ে ফেলছেন। ফলে শরীরে ঢুকছে মাত্রাতিরিক্ত নুন। বেশি পরিমাণে নুন গ্রহণ করলেই রক্তচাপ বাড়ার আশঙ্কা থাকে। সেখান থেকে বাড়ে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা। এছাড়া শরীরে বেশি লবণ প্রবেশ করলে কিডনির কর্মক্ষমতাও হ্রাস পায়। সুতরাং নুন খাওয়া নিয়ন্ত্রণে রাখুন। সুস্থ থাকুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Our Like Page